আমাদের মালদা ডিজিট্যাল

Aug 1, 2018

সিলেবাস বহির্ভূত প্রশ্নপত্র, গৌড় কলেজের পড়ুয়াদের ধরনা

Updated: Mar 9, 2023

সিলেবাস বহির্ভূত প্রশ্নকে কেন্দ্র করে মঙ্গলবার চাঞ্চল্য ছড়িয়েছিল গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের ফুড অ্যান্ড নিউট্রিশন বিভাগের পরীক্ষায়। প্রথম বর্ষের পরীক্ষার্থীদের অভিযোগ, সিলেবাসের বাইরে থেকে তাঁদের প্রশ্ন এসেছে। এনিয়ে তাঁরা বুধবার বিশ্ববিদ্যালয়ের কন্ট্রোলার অফ এগজামিনেশনের ঘরের সামনে ধর্নায় বসেছে।


 
উল্লেখ্য: যে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিতে স্নাতক স্তরের পরীক্ষা শুরু হয়েছে মঙ্গলবার থেকে। নিয়ম অনুযায়ী অ্যাওয়ে সেন্টারে পরীক্ষা দিচ্ছেন পড়ুয়ারা। গৌড় কলেজের সিট পড়েছে গাজোল কলেজে। ফুড অ্যান্ড নিউট্রিশন বিভাগের প্রথম বর্ষের পড়ুয়াদের অভিযোগ, প্রশ্নপত্র হাতে পেতেই তাঁরা দেখেন যে তাঁরা যে প্রশ্নপত্র পেয়েছেন তার ৮০ শতাংশের বেশি সিলেবাস বহির্ভূত।


 
ওই বিভাগের ছাত্রছাত্রীদের অভিযোগ, প্রথম পত্রের প্রশ্নপত্র হাতে পেয়েই তাঁদের মাথায় হাত পড়ে। দেখেন, যা প্রশ্নপত্র রয়েছে, তার ৮০ শতাংশের বেশি সিলেবাস বহির্ভূত। দ্বিতীয় বর্ষেরও কিছু প্রশ্ন রয়েছে। তাঁরা ইনভিজিলেটরদের বিষয়টি জানালেও কোনো সুরাহা মেলে নি। পরীক্ষা শেষ করে নিজেদের কলেজে ফিরে গোটা ঘটনাটি গৌড় কলেজের অধ্যক্ষ অসীমকুমার সরকারকে জানান। তিনি গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের কন্ট্রোলার অফ এগজামিনেশনের কাছে নিজেদের অভিযোগ জানাতে বলেছেন।

পড়ুয়াদের দাবি, সিলেবাস বহির্ভূত প্রশ্নে তাঁরা যা পরীক্ষা দিয়েছেন, তাতে তাঁরা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবেন কিনা তা নিয়ে তাদের সন্দেহ। তাঁদের অভিযোগ, এর আগের ব্যাচও একই সমস্যার মুখে পড়েছিল।


 
যোগাযোগ করা যায়নি গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের কন্ট্রোলার অফ এগজামিনেশন শ্যামাপদ মণ্ডলের সঙ্গেও। তবে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সাধনকুমার সাহা জানিয়েছেন, পরীক্ষার্থীদের অভিযোগ পেলে অবশ্যই তা খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

ভিডিয়োঃ কৃতাঙ্ক