আমাদের মালদা ডিজিট্যাল

Apr 23, 2018

নারী নির্যাতনের বিরুদ্ধে ফের পথে মালদাবাসী

Updated: Apr 8, 2023

কাঠুয়া গণধর্ষণ কাণ্ডের নৃশংস ঘটনার রেষ এখনও তরতাজা। সেই রেষ কাটাতে না কাটতেই সমগ্র ধর্ষকদের নির্মম ও কঠোর শাস্তির দাবিতে আবার পথে নামল মালদাবাসী। গত ২১শে এপ্রিল শহরের বৃন্দাবনী মাঠ থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের উদ্যোগে এই নারী নির্যাতনের বিরুদ্ধে বিশাল মিছিল বের করা হয়। সর্বধর্ম নির্বিশেষে সমগ্র মানুষ পা মেলাল এ মিছিলে। হাতে কালো কাপড় বেঁধে অভিনব প্রতিবাদ করতে দেখা যায় ছাত্রছাত্রীদের।

নারী সমাজের প্রতি দিনের পর দিন বাড়তে থাকা এই নির্যাতনের জেরে তীব্র আক্ষেপের সুর শোনা গেল ষোলো বছর বয়সি স্কুল পড়ুয়া প্রিয়াঙ্কা দাসের গলায়। ‘পুরুষতান্ত্রিক সমাজে পুরুষের হাতে সব থাকলেও নারীরা পুরুষদের চালানো কোনো যন্ত্র নয়। এই সামাজিক দূষণ রোধে সবার মানসিকতার পরিবর্তনের প্রয়োজন অত্যন্ত জরুরী। দলমত নির্বিশেষে সবাইকে এগিয়ে আসতে হবে’ - এরূপ মত প্রকাশ করেন শিক্ষার্থী মানবেন্দ্র দে। মিছিলে হাঁটা আরেক শিক্ষার্থী সৌমেন অধিকারী জানান, ‘যুব সমাজ আজ জেগে উঠেছে। আমাদের এই প্রতিবাদ, আন্দোলন সবসময় জারি থাকবে।’ যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই জঘন্য অপরাধীদের সমর্থন করেছেন, তাদের বিরুদ্ধে তীব্র ভর্ৎসনার সুর শোনা যায় শিক্ষার্থী আয়ান খানের গলায়।

এদিনের মিছিলে শুধু প্রাপ্তবয়স্ক নয়, কচিকাঁচাদের উপস্থিতিও ছিল যথেষ্ট পরিমাণে। বৃন্দাবনী মাঠ থেকে শুরু হওয়া এই মিছিল মোমবাতি জ্বালিয়ে ফোয়ারা মোড়ে এসে শেষ হয়। যেখানে সবার কণ্ঠে ধ্বনিত হল ‛ধর্ষক ও একদিন বাবা হবে। সেও তার মেয়েকে বলবে, সাবধানে চলিস মা।’

আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

ভিডিয়োঃ কৃতাঙ্ক