অনিরুদ্ধ দাশগুপ্ত

Jan 17, 2020

পুলিশি হেপাজতে মৃত্যুর অভিযোগ বৈষ্ণবনগরে

পুলিশি হেফাজতে এক ব্যক্তির মৃত্যুর অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে বৈষ্ণবনগরের জৈনপুরে। তবে এই ঘটনায় এখনও পর্যন্ত অভিযোগ দায়ের করা হয়নি।

মৃত ব্যক্তির নাম বাবলু শেখ (৫৫)। বাড়ি বৈষ্ণবনগর থানার জৈনপুরে। জানা গেছে, গতকাল রাতে বৈষ্ণবনগর থানার পুলিশ জৈনপুরে হানা দেয়। প্রথমে প্রবীর শেখ নামে এক ব্যক্তি ও পরে বাবলু শেখকে গ্রেফতার করে পুলিশ। অভিযোগ, প্রায় আধ ঘণ্টা পরে পুলিশ বাবলু শেখের অচৈতন্য দেহ বাড়িতে ফিরিয়ে যায়। পরিবারের লোকজন তাঁকে উদ্ধার করে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

বাবলু শেখের ছেলে আকিম শেখ জানান, রাতে পুলিশকর্মীরা এসে তাঁর বাবাকে তুলে নিয়ে যায়। আধ ঘ্ণ্টা পরে পুলিশ অচৈতন্য অবস্থায় তাঁর বাবাকে ফিরিয়ে দিয়ে যায়। তারা স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে চিকিৎসকরা তাঁর বাবাকে মৃত বলে ঘোষণা করেন।

গৌড়বাংলা হিউম্যান রাইটস অ্যাওয়ারনেস্ সেন্টারের সম্পাদক মৃত্যুঞ্জয় দাস বলেন, পুলিশের অমানবিকতার বিরুদ্ধে ওই পরিবারের সদস্যদের নিয়ে জেলা পুলিশ সুপার থেকে রাজ্য প্রশাসনের দ্বারস্থ হবেন তিনি। যারা এই ঘটনায় দোষী তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানানোর কথাও জানান তিনি।

প্রতীকী ছবি।