আমাদের মালদা ডিজিট্যাল

Aug 9, 2021

পাড় কাটছে ব্রাহ্মণী, ঘুম উড়েছে একাধিক পরিবারের

গত বছর থেকে পাড় কাটছে অখ্যাত ব্রাহ্মণী। ইতিমধ্যে নদীতে তলিয়ে গিয়েছে একাধিক বাড়ি। কিছু বাড়ির অর্ধেক অংশ এখন নদীতে। এবারও শুরু হয়েছে ব্রাহ্মণীর ভাঙন। আশঙ্কায় দিন ও রাত কাটাচ্ছে অন্তত ৩০টি পরিবার। আশঙ্কা রয়েছে আরও অনেকের। গোটা বিষয়টি জানানো হয়েছে বিডিও, এমনকি এসডিও দপ্তরেও। কিন্তু ভাঙন আটকানোর কাজ এখনও শুরু হয়নি। ঘটনার কথা বিলক্ষণ জানে পঞ্চায়েত সমিতি। রাজনীতির পাকচক্রে তারাও ভাঙন আটকাতে কোনও ব্যবস্থা নেয়নি। এই পরিস্থিতিতে অনেকেই ঘরে রাত কাটাতে ভয় পাচ্ছেন। রাতটা কাটাচ্ছেন নিরাপদ কোনও জায়গায়। ঘটনাটি ঘটেছে বামনগোলা ব্লকের নালাগোলার মন্দিরপাড়ায়।

ওই গ্রামের বাসিন্দা লক্ষ্মী পাল অসুস্থ। উচ্চ রক্তাচাপ, হাই ব্লাড সুগার সহ একাধিক রোগে আক্রান্ত তিনি। তাঁর স্বামী কর্মসূত্রে অন্যত্র রয়েছেন। গতবারই নদীর ভাঙনে বাড়ির একাংশ ধসে গিয়েছে। ঋণ নিয়ে একটি শৌচাগার বানিয়েছিলাম। সেটিও ধসে গিয়েছে। অথচ তার ঋণ এখনও পরিশোধ করতে পারিনি। মাসখানেক ধরে ফের ভাঙন শুরু হয়েছে। আমরা সবাই ধারদেনা করে এক লরি বালি কিনেছিলাম। সেই বালিও এখন নদীগর্ভে। রাতে ভয়ে ঘুম হয় না। গোটা ঘটনা এসডিও অফিসে জানিয়েছি। কিন্তু কোনও কাজ হয়নি। গতবার প্রশাসন খানিকটা কাজ করেছিল। এবার কিছুই করেনি।

নালাগোলা মন্দির সংলগ্ন এলাকার বাসিন্দা বাসুদেব চক্রবর্তী বলছেন, গতবার লক্ষ্মী পাল ও ফণীন্দ্রনাথ মণ্ডলের বাড়ির অনেকটা অংশ ভেঙে যায়। সেই সময় সেচ দপ্তর ভাঙন রোধের সামান্য কাজ করে। কিন্তু কোনও স্থায়ী কিছু কাজ করে। আমরা স্থায়ী কাজ চেয়েছিলাম। এবারও ভাঙন শুরু হয়েছে। বেশ কিছু বাড়ি বিপদের মুখে। আমরা সাংসদ খগেন মুর্মু সাফ জানিয়ে দিয়েছেন, ফান্ড নেই। একজন সাংসদের মুখে একথা মানায় না। আমি সেচ দপ্তরের কাছে এই বাড়িগুলি বাঁচানোর আবেদন জানাচ্ছি।

ক্যান্সার আক্রান্ত ফণীন্দ্রনাথ মণ্ডল চিকিৎসার জন্য মুম্বইয়ে রয়েছেন। সঙ্গে রয়েছেন তাঁর ছেলেও। বাড়িতে রয়েছেন শুধু তাঁর স্ত্রী দুর্গা মণ্ডল। আতঙ্কে কেঁদেই চলেছেন তিনি। জানালেন, আমি আর কিছু চাই না। শুধু আমার বাড়িটা বাঁচিয়ে দেওয়া হোক। আমার আর কিছু নেই। পাঁচ টাকাও ব্যাংকে নেই। আগের বছরই বাড়ির একাংশ ধসে গিয়েছে। যে কোনও মুহূর্তে বাড়িটাই ধসে যেতে পারে। ভয়ে রাতে ঘরে ঘুমোতে পারি না। আমাদের কী এভাবেই সব হারাতে হবে?

[ আরও খবরঃ জাল সার্টিফিকেট দিয়ে চাকরিতে একাধিক আবেদন, তদন্তে পুলিশ ]

আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন