আমাদের মালদা ডিজিট্যাল

Feb 13, 2023

ক্যান্সারের জ্বালা নিয়েই শিশুদের বাঁচাতে গবেষণা মালদার অঙ্কনার

ছয় বছর চিকিৎসার পরও পুরোপুরি রোগ মুক্ত হতে পারেননি। ক্যান্সারের সঙ্গে লড়াই চালিয়েই স্বপ্নের পেছনে ছুটছেন মালদার অঙ্কনা। বর্তমানে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে শিশুদের ভাইরাসঘটিত বিভিন্ন রোগের টিকা নিয়ে গবেষণা করছেন। করোনা টিকার উন্নীতকরণ নিয়েও কাজ করছেন অঙ্কনা।

মালদা শহরের হায়দারপুরের বাসিন্দা অঙ্কনা সিংহ (২৬)। বাবা সুব্রত সিংহ গত বছর পরলোকগমন করেছেন। মা নিবেদিতা সিংহ গৃহবধূ৷ অঙ্কনা মালদা শহরের একটি বেসরকারি স্কুল থেকে আইএসসি উত্তীর্ণ হন। পরে দক্ষিণ ভারতের একটি শিক্ষা প্রতিষ্ঠানে জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা চালান তিনি। বিটেক উত্তীর্ণ হয়ে এমবিএ করেন অঙ্কনা। এরপরেই ক্যান্সারে আক্রান্ত হওয়ার বিষয়টি সামনে আসে। চিকিৎসায় উঠে আসে, বিরল কনড্রোসারকোমা ক্যান্সারে আক্রান্ত অঙ্কনা। ২০১৬ সাল থেকে মুম্বাইয়ের একটি হাসপাতালে ক্যান্সারের সঙ্গে লড়াই চালিয়ে যান তিনি। তবে তাতে তাঁর স্বপ্নে কোনো বাধা পড়েনি। ছয় বছর চিকিৎসার পরও পুরোপুরি ক্যান্সার মুক্ত হতে পারেননি অঙ্কনা। এরই মধ্যে ২০২২ সালের অক্টোবরে ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পেডিয়াট্রিক ভ্যাকসিন গবেষণায় ডাক পান মালদার এই মেয়ে। সেখানেই ক্লিনিক্যাল ট্রায়াল ডেটা ম্যানেজার পদে গবেষণা করছেন অঙ্কনা৷

অঙ্কনা জানান,

তাঁর বাবার স্বপ্ন ছিল তাঁকে এমনই একটা জায়গায় দেখার। সেই ইচ্ছাপূরণ হলেও এই সাফল্য দেখতে পেলেন না তাঁর বাবা। ক্যান্সার ধরা পড়ার পর খানিকটা হতভম্ব হয়ে পড়ি। তবে মানসিকভাবে নিজেকে শক্ত করার চেষ্টা করেছিলেন। শ্রীরামকৃষ্ণও ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। তবে তিনি মানবকল্যাণ চালিয়ে গিয়েছিলেন। তাঁকে অনুপ্রেরণা মনে করেই তিনিও লড়াই চালিয়ে যান।

অঙ্কনা সিংহ

তিনি আরও বলেন তাঁর বাবার ইচ্ছে ছিল, তিনি মানব কল্যাণের মাধ্যমে মালদা তথা দেশের নাম সারা পৃথিবীতে ছড়িয়ে দিন। সেই লক্ষ্যের পেছনেই তিনি ছুটে চলেছেন। তবে এখনও অনেকটা পথ বাকি রয়েছে।

আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন