আমাদের মালদা ডিজিট্যাল

Mar 23, 2023

সরকারি বরাতে স্বপনপোষণের অভিযোগ খোদ বিডিওর বিরুদ্ধে

সরকারি বরাত একটি গোষ্ঠীকে পাইয়ে স্বজনপোষণের অভিযোগ খোদ ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিকের বিরুদ্ধে। এই অভিযোগে আজ রতুয়া-১ নম্বর ব্লক দফতর ঘেরাও করে বিক্ষোভ প্রদর্শন করলেন একাধিক স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। বিক্ষোভ সামাল দিতে ঘটনাস্থলে পৌঁছয় রতুয়া থানার বিশাল পুলিশ বাহিনী। দীর্ঘক্ষণ বিক্ষোভের পর বিডিও রাকেশ টেপ্পার আশ্বাসে বিক্ষোভ তুলে নেন মহিলারা।

ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, রতুয়া-১ নম্বর ব্লকের অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে মা ও শিশুদের খাদ্যের জন্য চাল, ডাল ও অন্যান্য খাদ্য সামগ্রী সরবরাহের জন্য রয়েছে প্রায় দশটি স্বনির্ভর গোষ্ঠীর মহিলা সংঘ। নিয়মিতভাবে ব্লক দফতর থেকে তারা সেই বরাত পেয়ে থাকেন। অভিযোগ, এবছর প্রায় নয়টি স্বনির্ভর গোষ্ঠীকে বঞ্চিত রেখে একটিমাত্র মহিলা সংঘকে সমস্ত টেন্ডার পাইয়ে দেওয়া হয়েছে। এরপরেই রতুয়া-১ ব্লকের বিডিও রাকেশ টেপ্পার বিরুদ্ধে স্বজনপোষণের অভিযোগ তুলে ব্লক দফতর ঘেরাও করে বিক্ষোভ দেখান বঞ্চিত স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা।

স্বজনপোষণের অভিযোগ তুলে ব্লক দফতর ঘেরাও। সংবাদ চিত্র।

এক সমিতির দলনেত্রী সায়েরা খাতুন বলেন, বিডিও সঙ্গের মহিলাদের সাথে মিটিং করে সই নিয়ে জানিয়ে দিয়েছিলেন, খাদ্য সরবরাহের কাজ সমানভাবে ভাগ করে দেওয়া হবে। কিন্তু পরে জানতে পারলাম, এই কাজের বরাত শুধুমাত্র একটি মহিলা সংঘকে পাইয়ে দেওয়া হয়েছে। অবিলম্বে এই কাজের টেন্ডার বাতিল করে নতুন করে টেন্ডার করে সবাইকে কাজের দায়িত্ব দেওয়ার দাবিতে এই বিক্ষোভ।

রতুয়া-১ নং ব্লকের বিডিও রাকেশ টেপ্পা জানিয়েছেন, নিয়ম মেনে সংঘকে কাজ দেওয়া হয়েছে। এখানে কোনও স্বজনপোষণ করা হয়নি।

আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন