আমাদের মালদা ডিজিট্যাল

Sep 3, 2018

প্রয়োজন এনআরসি? আলোচনা সভা মালদায়

Updated: Mar 15, 2023

মোনালি চ্যাটার্জিঃ সম্প্রতি জাতীয় নাগরিক পঞ্জীর তালিকা থেকে বাদ পড়েছে অসমের ৪০ লক্ষ নাগরিকের নাম। যা নিয়ে সরগরম রাজ্য তথা দেশের রাজনীতি। নাগরিকত্বের প্রশ্নে কেন্দ্রের এহেন নিয়মের বিরুদ্ধে সুর চড়িয়ে মাঠে নেমেছেন এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই বাংলাতেও এই এনআরসি প্রয়োগের দাবি তুলেছে বিজেপি। পাল্টা বাংলাতে এসব চলবে না বলে হুংকারও ছেড়েছে তৃণমূল কংগ্রেস। কিন্তু শাসক বিরোধী এই চাপানউতোরের মাঝে এখন একটাই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে জনমানসে যে, সত্যিই কি এই এনআরসির কোনো প্রয়োজন রয়েছে?

এবার সেই প্রশ্নের উত্তর খুঁজতেই মালদার ‘মুক্ত ভাবনা যুক্ত স্বর’ নাগরিক মঞ্চের উদ্যোগে গত ২রা সেপ্টেম্বর বিকেল ৫টায় মালদা কলেজ অডিটোরিয়ামের সানাউল্লাহ মঞ্চে আয়োজিত হল একটি আলোচনা সভা। এদিনের এই সভার মূল আলোচনার বিষয় ছিল,

পৃথিবীর মত বৃহত্তম গণতন্ত্রে এনআরসি নামক নয়া নাগরিক যন্ত্রের আদৌ কোনো প্রয়োজন আছে কি?

যার বক্তা হিসাবে উপস্থিত ছিলেন এই এনআরসি বিষয় নিয়েই চর্চা করা বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শুভাপ্রসন্ন নন্দী মজুমদার এবং তিনশুকিয়া মহাবিদ্যালয়ের অধ্যাপক সুশান্ত কর। এছাড়াও এদিনের এই আলোচনা সভায় বক্তব্য রাখেন মুক্ত ভাবনা যুক্ত স্বরের অপূর্ব সাহা। আকর্ষণীয় এই আলোচনা সভায় দর্শকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। সব মিলিয়ে এবার এনআরসি নিয়ে আলোচনা মালদাতেও।

আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন