আমাদের মালদা ডিজিট্যাল

May 23, 2023

পুরবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃত দুই, তদন্ত কমিটি গঠন প্রশাসনের

রথবাড়ি নেতাজি পুর বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃত্যু দুই শ্রমিকের। দমকলের চারটি ইঞ্জিন এখনও পুরোপুরি আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। স্থানীয় ব্যবসায়ী ও দমকলকর্মীদের দাবি মজুত করা কার্বাইডের জারে বিস্ফোরণ থেকেই এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। পাশাপাশি মজুত থাকা বাজিতে আগুন ধরে পরিস্থিতি ভয়ানক আকার নেয়। এই ঘটনায় ইতিমধ্যে পাঁচজনের তদন্ত কমিটি গঠন করেছেন জেলাশাসক। সাতদিনের মধ্যে সেই রিপোর্ট পেশ করতে বলা হয়েছে। রথবাড়ি বাজার (Netaji Market) যে যতুগৃহ হয়ে রয়েছে এই ঘটনার জেরে ফের একবার সেই অভিযোগ উঠল।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আজ সকাল সাড়ে ছটা নাগাদ স্থানীয়রা বাজারে থাকা একটি বাজির গুদাম থেকে বিকট আওয়াজ শুনতে পান৷ গুদামের সাটার নামানো থাকলেও সেখান থেকে গলগল করে ধোঁয়া বেরোচ্ছিল৷ স্থানীয় বাসিন্দারা সঙ্গে সঙ্গে দমকলে খবর দেন। মিনিট দশেকের মধ্যে ঘটনাস্থলে এসে পৌঁছয় দমকলের দুটি ইঞ্জিন। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে থাকায় ঘটনাস্থলে নিয়ে আসা হয় দমকলের আরও দুটি ইঞ্জিন।

আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টায় দমকলকর্মীরা। সংবাদচিত্র।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন মালদা মার্চেন্ট চেম্বার অফ কমার্সের সভাপতি জয়ন্ত কুণ্ডু, ইংরেজবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরি। এরই মধ্যে দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে গিয়ে এক ব্যক্তির মৃতদেহ দেখতে পান। পরে আরও একটি মৃতদেহ নজরে আসে দমকলকর্মীদের। জানা যায়, দুটি দেহ ভ্যান চালকের। আজ সকালে ওই গুদামে কার্বাইডের জার রাখছিলেন তাঁরা। সেই সময় কার্বাইডের জার থেকে বিস্ফোরণ হয় বলে দাবি স্থানীয় ব্যবসায়ীদের। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আগুনের তীব্রতাও বাড়তে থাকে। ঘটনাস্থলে ছুটে আসেন অতিরিক্ত জেলাশাসক বৈভব চৌধুরি, অতিরিক্ত পুলিশসুপার অমিতকুমার শাহ সহ অন্যান্য পুলিশ আধিকারিকরা। এক সময় পুরো এলাকায় ধোঁয়ায় ভরে যাওয়ায় অসুস্থ হয়ে পড়েন দুই দমকলকর্মী। পরে বাজারের ওপরের শেড ভেঙে ধোঁয়া বাইরে বের করা হলে পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে আসে। প্রায় পাঁচ ঘণ্টার প্রচেষ্টায় আগুন খানিকটা নিয়ন্ত্রণে এনে মৃতদেহ দুটি উদ্ধার করা হয়। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে থাকলেও বাজার থেকে এখনও ধোঁয়া নির্গত হচ্ছে।

নিহত ভ্যানচালকদের নাম রাজু ঋষি (৪৫) ও গণেশ কর্মকার (৪২)। বাড়ি মালদা শহর সংলগ্ন নুনবহি ও বাহান্নবিঘা এলাকায়৷ ময়নাতদন্তের পর মৃতদেহ দুটি পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে। দুই পরিবারের জন্য সরকারি সাহায্যের দাবি তুলেছেন স্থানীয় বাসিন্দারা।

ডিভিশনাল ফায়ার অফিসার স্বপনকুমার দাস জানান, “অগ্নিকাণ্ডের খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে চলে আসি৷ আর কিছুক্ষণের মধ্যে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যাবে৷ সকাল থেকে চারটি ইঞ্জিন কাজ করছে৷ প্রায় ১৫টি দোকান আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে৷ প্রবল ধোঁয়ায় আমাদেরও দু’জন কর্মী অসুস্থ হয়ে পড়েছেন৷ বিদ্যুৎ নাকি কার্বাইড, আগুনের উৎস কী, তা এখনও পরিষ্কার নয়৷ এখানে বাজি মজুত ছিল কিনা তাও আমরা জানি না৷ তবে কার্বাইডেও বিস্ফোরণ হয়৷ এধরণের বাজারের দোকানে বাজি মজুত রাখা উচিত নয়।

ইংরেজবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরি জানান,

কার্বাইড থেকে আগুনের উৎপত্তি৷ তবে ঘটনাস্থলের আশেপাশে বাজির দোকান, গুদাম রয়েছে৷ বেআইনি কিছু হয়ে থাকলে ব্যবস্থা নেওয়া হবে৷

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে,

এই ঘটনার তদন্তে অতিরিক্ত জেলাশাসক বৈভব চৌধুরির নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছেন জেলাশাসক নিতীন সিংঘানিয়া৷ আগামী সাতদিনের মধ্যে এই তদন্ত কমিটিকে রিপোর্ট পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে।

আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন